Header Ads

Header ADS

আফগানিস্তানে ১৫ লক্ষ মানুষের কর্মসংস্থান: ইমারাতে ইসলামিয়ার সরকারের সাফল্য

 আফগানিস্তানে ১৫ লক্ষ মানুষের কর্মসংস্থান: ইমারাতে ইসলামিয়ার সরকারের সাফল্য


গত এক বছরে আফগানিস্তানের তালেবান নেতৃত্বাধীন ইমারাতে ইসলামিয়া সরকার ১৫ লক্ষ মানুষের চাকরির ব্যবস্থা করেছে। দেশটির শ্রম ও সমাজ মন্ত্রণালয়ের বার্ষিক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে, বিভিন্ন খাতে ১৫টি সমঝোতা স্মারক সইয়ের মাধ্যমে এই কর্মসংস্থান নিশ্চিত করা হয়েছে। জাতীয় শ্রম ও সমাজ মন্ত্রণালয় সরাসরি ও পরোক্ষভাবে এই পদক্ষেপে ভূমিকা রেখেছে।

প্রতিবেদনে আরও জানানো হয় যে, গত এক বছরে ৭৪ হাজার ৭৩৮ জনকে কারিগরি ও বৃত্তিমূলক প্রশিক্ষণ দিয়ে কর্মক্ষম করা হয়েছে, যা তাদের চাকরি বাজারে দক্ষ করে তুলেছে। পাশাপাশি, ১ লক্ষ ১৮ হাজার ৭৫৫ জন গৃহস্থালী কর্মী এবং ৩ হাজার ৩৮১ জন বিদেশী নাগরিককে ওয়ার্ক পারমিট দেওয়া হয়েছে। আরও উল্লেখযোগ্য, ১৫টি কারিগরি প্রতিষ্ঠানকে প্রশিক্ষণ প্রদানের জন্য লাইসেন্স প্রদান করা হয়েছে, যা কর্মসংস্থানের জন্য নতুন দিগন্ত উন্মোচন করছে।

ইমারাত সরকার বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার সাথে চুক্তি করে ৬০ হাজার মানুষের জীবনে উন্নতি এনেছে। এসব চুক্তির মাধ্যমে ৩ হাজার নতুন চাকরির সুযোগ তৈরি হবে। এছাড়া ৬ হাজার ৩৪১ জন এতিমকে আর্থিক ও সামাজিক সহায়তা প্রদান করা হয়েছে, এবং ১০ হাজার ২৯৭ জন শিশুকে শিক্ষার সুযোগ দেওয়া হয়েছে।

দুর্বল ও নিম্ন আয়ের ৮ লক্ষ ২ হাজার ২৫২টি পরিবারকে স্বাবলম্বী হতে সহায়তা করা হয়েছে। দেশটির সরকার বৈদেশিক কর্মসংস্থানের ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছে, বিশেষ করে কাতার, রাশিয়া ও আরব আমিরাতের সাথে সমন্বিতভাবে কাজ করে দক্ষ ও আধা-দক্ষ আফগান কর্মীদের বিদেশে নিয়োগের ব্যবস্থা করছে।

এই কর্মসূচিগুলো আফগানিস্তানের পিছিয়ে পড়া অঞ্চলগুলোর অর্থনৈতিক উন্নয়ন এবং কর্মসংস্থান সৃষ্টিতে উল্লেখযোগ্য ভূমিকা পালন করবে বলে আশা করা হচ্ছে।

সূত্র: আরটিএ


No comments

Powered by Blogger.